বুদ্ধিবৃত্তিক চৌর্যবৃত্তি ৬




বিজ্ঞান থেকে বেরিয়ে এই সিরিজের প্রথম পর্ব। ইতিহাসের প্রথম উপন্যাস[i], ইবন তুফাইলের হাই ইবন ইয়াকযান[ii] – এবং ইংরেজি ভাষার প্রথম উপন্যাস, ড্যানিয়েল ডেফো এর রবিনসন ক্রুসো নিয়ে

প্রাথমিক তথ্য হল ড্যানিয়েল ডেফো যখন তার বইটি লিখছিলেন (১৭১৯), তখন ইবন তুফাইলের বই সমগ্র ইউরোপে বেস্টসেলার ছিল[iii] এবং (একাধিক) অনুবাদও হয়ে গিয়েছিল[iv]
প্রথমে দুই বইয়ে সিমিলারিটি দেখানো যাক। হাই আর ক্রুসো – দুইজনই প্রকৃতি জয় করে নেয়। ধীরে ধীরে নিজেদের সমস্যাগুলো সমাধান করে। শেষমেশ এক সময় গিয়ে দুইজনই ফিলোসফিকাল আর স্পিরিচুয়াল ব্যাপারে ভাবতে শুরু করে। পরবর্তীতে দুজনই এক আধ্যাত্মিক অভিজ্ঞতা পায়।[v] জায়গা ভিন্ন হলেও, আইল্যান্ডের বর্ণনা একই। কোন হিংস্র প্রাণীর বর্ণনা নেই। তারা দুইজনই শিখে নেয় কিভাবে খাদ্য আহরণ করতে হয় আর শিখে শিকারি, জেলে, কৃষক, স্থপতি, দর্জির কাজ। দুই গল্পেই মূল ক্যারেক্টারদের যৌন আকাঙ্ক্ষা বলতে কিছু নেই।[vi]


হাই ইবন ইয়াকযান
রবিনসন ক্রুসো
ঈশ্বর নিয়ে ভাবনা শুরু হয় ২৮ বছর বয়সে
ঈশ্বর নিয়ে ভাবনা শুরু হয় ২৭ বছর ৯ মাসের সময়ে
সর্বোচ্চ আধ্যাত্মিক পর্যায়ে পৌঁছে ৫০ বছর বয়সে
পঞ্চাশোর্ধ বয়সে ধীরে ধীরে তার পাপমোচনে পৌঁছায়
পোষ্য ছাগল আছে
আশেপাশে একাধিক পোষ্য ছাগল আছে
ভারতীয় মহাসগরের দ্বীপে
ক্যারিবিয়ান দ্বীপে
পোষ্য প্রাণীঃ ঘোড়া, পাখি, মুরগি
পোষ্য প্রাণীঃ তোঁতা, কুকুর, বিড়াল
খাদ্য কম গ্রহণে উৎসাহী, যেন প্রকৃতি থেকে বেশি কিছু গ্রহণ করে প্রকৃতির ক্ষতি না করা হয়; অল্পেতুস্ট ও পরিবেশবাদী
খাদ্য যেন নষ্ট না হয় সে ব্যাপারে সচেতন; অল্পেতুস্ট
আধ্যাত্মিক বুঝ তৈরির পর আসালের সাথে দেখা
আধ্যাত্মিক বুঝ তৈরির পর ফ্রাইডের সাথে দেখা


এই পরিমান মিল সত্যি ভাবাতে বাধ্য করে, তবে আরও অনেক মিল পাওয়া যায় মুসলিমদের থেকে আসা আরেক সাহিত্য বই থেকে। ধারণা করতে পারেন কোনটা? আরব্য রজনীর সিনবাদ। ১৮শ শতকে সিনবাদ ইউরোপে সিরিয়াস জনপ্রিয় হয়ে উঠে।[vii] ১৭১৫ সালেই জন অ্যান্টোয়ান গ্যালান্ড এর অনুবাদের তৃতীয় সংস্করণ বেরিয়ে পড়ে![viii]

এখন, ইবন তুফাইলের গল্পের শেষটা আধ্যাত্মিক। এটা শিক্ষা দেওয়ার উদ্দেশ্যে লেখা, আনন্দ দেওয়ার উদ্দেশ্যে না। কিন্তু ডেফোর উদ্দেশ্য ভিন্ন ছিল। মোরাল জিনিসগুলো এখান থেকে নিয়েছেন, তবে আরও কিছু এড করতে চাইতেন তিনি। এক একোনমিক পদক্ষেপ। ক্রুসো আসলে কোন স্পিরিচুয়াল ব্যাক্তিত্ব না। নিতান্তই এক সাধারণ মানুষ। কেবল পাঠকদের সাসপেন্সে রাখার জন্য এত ঘটনার অবতারণা![ix]

দুই চরিত্রই ব্যাবসায়ী পরিবারে জন্মগ্রহণ করে এবং দুইজনই একই উদ্দেশ্যে পরিবার ছেড়ে চলে যায়। খারাপ অবস্থার দরুন উভয়ই ঈশ্বরের কথা চিন্তা করে আর ভাবে যে তাদের সাথে এমন হওয়ারই কথা; এখানেও, উভয় চরিত্রের মধ্যে যৌন আকাঙ্ক্ষা বলতে কিচ্ছু নেই।[x]

সিনবাদ
রবিনসন ক্রুসো
বাগদাদে এক দারোয়ানকে তার জীবনের পূর্ব কাহিনী বলে
ফ্রাইডের সাথে মিলিত হওয়ার পর তাকে নিজের পূর্বের জীবনের গল্প বলে
ভ্রাতৃতের ভাবটা একটু বেশি
প্রভু-ভৃত্যের সম্পর্ক লক্ষণীয়
সিনবাদ তার অতিলোভের কারণে ভাবে যে খারাপ কিছু তার প্রাপ্য
তার বাবার সাথে বাজে ব্যাবহারের কারণে
পরিবার থেকে দূরে ২৭ বছর
পরিবার থেকে দূরে ২৮ বছর

আমাদের কাছে স্ট্রাইকিং মিল আছে, ট্র্যান্সমিশান রুটও আছে। সুতরাং ড্যানিয়েল ডেফো যে মুসলিমদের থেকে নাম না নিয়ে ধার করেছেন, সে ব্যাপারে কোনোরূপ সন্দেহের জায়গা নেই।[xi] তারা স্বিকার করেনা মানে এটা না যে, তারা নেয় নি। ইবন তুফাইলও অন্যদের থেকে নিয়েছেন, কিন্তু তিনি তা স্বিকার করেছেন।[xii] এমনকি আবু হামিদ আল-গাযালী, ইবন তুফাইল যার ঘোর বিরোধী ছিলেন, তার থেকে আইডিয়া নেওয়ার ক্ষেত্রেও ইবন তুফাইল নাম না নিয়ে থাকননি। আর ইউরোপিয়ানদের চরিত্র দেখুন!

এই মানুষের কীর্তির ব্যাপারে জেমস জয়েস বলেছিলেন, সর্বপ্রথম যে ইউরোপিয়ান লেখক অন্যান্য কালচার থেকে নিয়ে লেখেননি, যে একদম নিজ মস্তিষ্ক থেকে আইডিয়া বের করে লেখেছেন তিনি হলেন ড্যানিয়েল ডেফো![xiii] চোরের অভিভাবকদের গলা বড় বেশি তাইলে…



References


[i] Oussama Hamza. “Alive and Awake: The First and Greatest Novel” The Muslim 500 (2020) p. 202 – 204.
[ii] সারসংক্ষেপ ও আরও কিছু ফ্যাক্ট জানতে পড়ুন - জাগ্রতের জীবিত সন্তান
[iii] G. A. Russell, The 'Arabick' Interest of the Natural Philosophers in Seventeenth-Century England  (Brill Publishers, 1994) p. 228
[iv] Samar Attar, The Vital Roots of European Enlightenment: Ibn Tufayl's Influence on Modern Western Thought (Lexington Books, 2010) p. 20
[v] Maximillian Novak, Defoe and the Nature of Man (Oxford: Oxford University Press, 1963) p. 24-25 as cited in Samar Attar op. cit.
[vi] এর  জন্য ডেফোর বইয়ের সমালোচনাও হয়েছে। দেখুনঃ Samar Attar, The Vital Roots of European Enlightenment op. cit. p. 24
[vii] Phillip K. Hitti, History of the Arabs. (MacMillan Education Ltd, Tenth Edition, 1970) p. 305
[viii] Samar Attar, The Vital Roots of European Enlightenment op. cit. p. 20
[ix] Samuel Taylor Coleridge, Miscellanies, Aesthetic and Literary: to which is added the Theory of Life, collected and arranged T. Ashe (London: George Bell and Sons, 1885) p. 153 as cited in Samar Attar op. cit.
[x] Samar Attar, The Vital Roots of European Enlightenment op. cit. p. 30
[xi] Lamia Mohamed Saleh Baeshen, Robinson Crusoe and Hayy Bin Yaqzan: A Comparative Study Unpublished Doctoral Thesis (University of Arizona, 1986) ch. 6
[xiii] Samar Attar, The Vital Roots of European Enlightenment op. cit. p. 19


Post a Comment

0 Comments