বুদ্ধিবৃত্তিক
চৌর্যবৃত্তি
Muslim
Ingenuity, European Theft
পর্ব
– ৪
ইবন
মু’আয আল-জায়্যানী, জাবির ইবন আফলাহ ও রেজিওমন্ট্যানাস
ইসলামী দর্শনের ইতিহাসে অনেক কাজ হয়ে থাকলেও, ইসলামী বিজ্ঞানের
ইতিহাসে অত্যন্ত কম কাজ হয়েছে। বিজ্ঞানের ইতিহাস স্বল্পই গুরুত্ব পায়।[i] ফিলোসফির হিস্ট্রিতে হয়তোবা
ফিলোসফির জন্য নতুন জিনিস বের করার সুযোগ বেশি, বিজ্ঞানের ইতিহাস পড়ে বিজ্ঞানের ক্ষেত্রে
নতুন কিছু বের করা তো দুরূহ ব্যাপার। কোন কারণে যে বিজ্ঞানের ইতিহাসে মজা পেয়েছি! দর্শনের
ইতিহাসে ইন্টারেস্টেড থাকলে তাও কিছু দাম পাইতাম…
তো যে কথা হচ্ছিল, ইসলামী বিজ্ঞানের ইতিহাসে বেশি কাজ হয় নাই।
আগের পর্বগুলোতে উল্লেখিত বিজ্ঞানীদের ব্যাপারে সবারই কম-বেশি ধারণা ছিল নিশ্চয়, তবে
এখানে উল্লেখিত বিজ্ঞানীদের নাম সম্মভবত বেশিরভাগ কখনোই শুনেননি।বিখ্যাত লেখক ব্র্যাডলি
স্টেফেন্স কে একটি ইন্টার্ভিউতে জিজ্ঞেস করা হয়েছিল, “আপনার মতে ইবন আল-হায়সামের পর
কোন মুসলিম বিজ্ঞানীকে নিয়ে এক্সটেনসিভ কাজ করা উচিত?” তিনি উত্তরে বলেছিলেন, “সব মুসলিম
বিজ্ঞানী!”।
তো মূল বিষয়ে পদার্পণের আগে তিনজনের ব্যাপারে দু-এক বাক্য খরচ
করা যাক।
ইবন মু’আয আল-জায়্যানী একাদশ শতকের স্প্যানিশ গণিতবিদ। তার
জীবনের ব্যাপারে এই পর্যন্ত প্রায় কিছুই জানা যায়নি। তার The book
of unknown arcs of a sphere অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বই।[ii]
জাবির
ইবন আফলাহ আরেকজন স্প্যানিশ সায়েন্টিস্ট। ইয়োরোপের প্রথম অবজারভেটরি তার তদারকিতে তৈরি
হয়।[iii]
তার জীবন নিয়েও বেশি কিছু জানা নাই।
রেজিওমন্ট্যানাস
১৫শ শতকের গণিতবিদ ও অ্যাস্ট্রনমার। ইউরোসেন্ট্রিক হিস্টোরিয়ানরা তাকে ১৫শ শতকের সবচেয়ে
সেরা গণিতবিদ বলে উল্লেখ করেন।[iv]
যেহেতু
আল-জায়্যানীকে নিয়ে বেশি কিছু জানা নাই, জাবির ইবন আফলাহর জীবন নিয়েও জানা যায় না আর
রেজিওমন্ট্যানাস কে নিয়ে জেনে কাজ নাই – তাই এই পর্ব ছোটখাটো থাকছে। তবে চলুন, মূল
আঘাতে যাওয়ার আগে হিস্টোরিয়ানদের মত একটু ভাসাই J
ম্যাথেম্যাটিক্স এর হিস্টোরিয়ান এন. জি. হাইরেডিনোভা আল-জায়্যানীর
কাজ ও রেজিওমন্ট্যানাসের করা কাজের গভির পর্যবেক্ষণের পর বলেন যে রেজিওমন্ট্যানাসের
সোর্স হিসেবে আল-জায়্যানী এবং অন্যান্য ওরিয়েন্টাল গণিতবিদ থাকা অবশ্যম্ভাবী। ভিতরে
অবশ্য নিজ মত দিয়ে তিনি বলেছেন যে নিশ্চিতভাবে রেজিওমন্ট্যানাস, আল-জায়্যানীর কাজের
সাথে পরিচিত ছিলেন, সরাসরি অথবা জাবির ইবন আফলাহর ত্রিকোণমিতি সংক্রান্ত ট্রেটিজ এর
মাধ্যমে।[v]
রেজিওমন্ট্যানাসের চৌর্যবৃত্তি ১৬শ শতকেই ধরা পড়েছিল। জিরোলামো
কার্দানো এই নিয়ে একটি ট্রেটিজও লিখেছিলেন। ২য় পর্বে[vi] উল্লেখ করেছিলাম যে কিছু সংখ্যাক
মুসলিম অ্যাস্ট্রোনমার ইউরোপে অত্যান্ত বিখ্যাত ছিলেন। জাবির ইবন আফলাহর কাজও ভালোই
বিখ্যাত ছিল। রেজিওমন্ট্যানাস তার বই থেকে বড় বড় অংশ কপি-পেস্ট করেন, যা ছিল সিম্পলি
বোকামি। তার এই কুকার্য স্বল্পকালের মধ্যেই ধরা পড়ে যায়।[vii]
বিজ্ঞানের ঐতিহাসিক অ্যালব্রেক্ট হিফার বলেন আল-জায়্যানী থেকে
যে রেজিওমন্ট্যানাস অ্যাট্রিবিউশান ছাড়া নিয়েছেন, সেটা সন্দেহাতীত।এরপর তিনি যা করলেন,
সরাসরি রেজিওমন্ট্যানাসকে plagiarist বললেন![viii] কেবল দ্বিতীয়বার দেখলাম কোন
হিস্টোরিয়ান অফ সায়েন্স একজন বিজ্ঞানীকে ডিরেক্টলি কুম্ভিলক বলছেন। হিস্টোরিয়ানদের
তো সাধারণত ভাসানোর অভ্যাস…যাহোক, খেলা শেষ।
[i] Sonja Brentjes, “Between Doubts and
Certainties: on the place of history of science in Islamic societies within the
field of history of science” NTM
Zeitschrift für Geschichte der Wissenschaften, Technik und Medizin.
11(2003). Iss. 2
[ii] O'Connor, John J.;
Robertson, Edmund F., "Abu Abd Allah Muhammad ibn Muadh Al-Jayyani",
MacTutor History of Mathematics archive, University of St Andrews.
[iii] Lyons, Jonathan. The
House of Wisdom: How The Arabs Transformed Western Civilization. ebook.
Bloomsbury Press, 2011.
[iv]
The New Oxford American Dictionary of English
[v] N.
G. Hairetdinova, “On Spherical Trigonometry in the Medieval Near East and in
Europe” Historia Mathematica 13 (1986). pp: 136-146.
[vi] কুম্ভিলক কোপার্নিকাসঃ https://bit.ly/36Mn6QY
[vii] Victor
J. Katz, ed. (2007). The Mathematics of
Egypt, Mesopotamia, China, India, and Islam: A Sourcebook. Princeton
University Press. p. 4
[viii]
Albrecht Heeffer, “Humanist
Repudiation of Eastern Influences in Early Modern Mathematics” Centre for Logic
and Philosophy of Science, Ghent University.
0 Comments